মেনু নির্বাচন করুন
পাতা

প্রশিক্ষণ

নির্বাচনী প্রশিক্ষণ ইনস্টিটিউট (ইটিআই)

প্লট-ই, 14 / জেড, আগরগাঁও, ঢাকা -1২07

ফ্যাক্স নং- 88 02 8181731

ইমেইল: dg_eti@yahoo.com

 

পরিচিতি:

ইলেক্টোরাল ট্রেনিং ইনস্টিটিউট (ইটিআই) বাংলাদেশের নির্বাচনী কর্মকর্তাদের 1995 সাল থেকে দেশের নির্বাচন কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়ার প্রধান ইন্সটিটিউট। এই দীর্ঘ যাত্রার মাধ্যমে এটি জাতীয় পরিচয়পত্রের প্রস্তুতির জন্য এবং জাতীয় পরিচয়পত্রের প্রস্তুতি ও আপডেটের প্রশিক্ষণ প্রদান করে। ), বিভিন্ন ধরনের নির্বাচন পরিচালনা করে সংসদীয় নির্বাচন, সিটি করপোরেশন, পৌরসভা, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদের সাধারণ নির্বাচন এবং উপ-নির্বাচন। ইটিআই এর খুব শুরু থেকে, এটি নির্বাচন কমিশনের কর্মকর্তাদের নিরপেক্ষ ও গুরুত্বপূর্ণ ভূমিকা সম্পর্কে সচেতন করার জন্য নির্বাচন কমিশনের কর্মকর্তাদের গুণগত প্রশিক্ষণ প্রদানের সর্বোচ্চ অগ্রাধিকার প্রদান করে।

 

দৃষ্টি:

২0২1 সালের মধ্যে, ইটিআই নির্বাচনী প্রশিক্ষণ ও গবেষণা পরিকল্পনা ও উন্নয়নের ক্ষেত্রে নিজেকে "সেন্টার অব এক্সিলেন্স" রূপে পরিণত করবে। যারা খুব আগ্রহী তাদের নির্বাচনের কার্যক্রম নিয়ে নিজেদের পরিচিত করার সুযোগ থাকবে।

মিশন:

ইটিআই সক্ষমতা, দক্ষ, উদ্ভাবনী, প্রো-অ্যাক্টিভ এবং নৈতিকভাবে দক্ষ পেশাদার প্রশিক্ষক গড়ে তোলার জন্য প্রতিশ্রুতিবদ্ধ, যার মাধ্যমে হাজার হাজার তৃণমূল পর্যায়ের নির্বাচনী কর্মী, রাজনৈতিক কর্মী এবং সাধারণ জনগণকে ন্যায্য, নিরপেক্ষ ও বিশ্বাসযোগ্য নির্বাচনের দিকে পরিচালিত করবে।

 

ইনস্টিটিউট সম্পদ:

বাসস্থান সহ শারীরিক দুর্নীতি:

ইটিআই প্লট-ই-14 / জেড-এ, আগারগাঁও, শেরেবাংলা নগর, ঢাকা -1২07 এ অবস্থিত। ইটিআই এর অবস্থানটি নতুন নির্মিত নিরবিকশন ভবনের পাশে অবস্থিত। এটি প্রশিক্ষণার্থীদের জন্য পূর্ণ আবাসন সুবিধা সহ একটি ভাল সজ্জিত 12 টি তলা ভবন।

লাইব্রেরী এবং নথিভুক্তিকরণ সুবিধা:

প্রায় 4153 টি বই, সাময়িকী, জার্নাল এবং গবেষণা প্রতিবেদন সংগ্রহের সাথে একটি ব্যাপক এবং বিশেষ কার্যকরী গ্রন্থাগার প্রশিক্ষণার্থী ও ফ্যাকাল্টি সদস্যদের উপকারের জন্য সেট করা হয়েছে। এই ইনস্টিটিউট বিভিন্ন প্রশিক্ষণ প্রতিষ্ঠানের মেইলিং লিস্টে অন্তর্ভুক্ত করা হয়েছে। গ্রন্থাগারের জন্য নিয়মিত ভিত্তিতে ইনস্টিটিউট বই ও অন্যান্য প্রয়োজনীয় প্রকাশনা সংগ্রহ করে। লাইব্রেরীটি ব্যবহারকারীদের জন্য 9.00 টা থেকে 10.00 টা পর্যন্ত খোলা থাকে।

 

সরঞ্জাম এবং লজিক্স:

ETI এর প্রশিক্ষণ সুবিধা একযোগে আট কোর্স চালানোর জন্য যথেষ্ট। এই দুটি কম্পিউটার ল্যাব এবং এক ভাষা ল্যাব সহ আট প্রশিক্ষণ কক্ষে রয়েছে। এছাড়া ইনস্টিটিউট বিভিন্ন প্রশিক্ষণ সরঞ্জাম এবং ভিডিও ক্যামেরা, মাল্টি মিডিয়া প্রজেক্টর, ওভারহেড প্রজেক্টর, ফটোকপিয়ার, পাবলিক অ্যাড্রেস সিস্টেম ইত্যাদি সহ প্রশিক্ষণের বিভিন্ন কার্যক্রম পরিচালনা করে। ইন্টারনেট সুবিধাগুলি এখানেও পাওয়া যায় (ওয়াইফাই)।

 

কম্পিউটার ল্যাব:

ETI সমস্ত আধুনিক সুবিধা এবং আধুনিক প্রযুক্তির সাথে দুটি আধুনিক কম্পিউটার ল্যাব স্থাপন করতে যাচ্ছে। ল্যাবের কম্পিউটারগুলি ওয়াইফাই দ্বারা সংযুক্ত।

 

ভাষা ল্যাব:

একটি ভাষা ল্যাব ETI এ প্রতিষ্ঠিত হতে যাচ্ছে। একবার ল্যাব প্রস্তুত হলে ইংরেজী ও অন্যান্য ভাষা প্রশিক্ষণের প্রয়োজন এমন সমস্ত ইসি কর্মকর্তারা তার সুবিধাগুলি ব্যবহার করতে সক্ষম হবে।

ডমরিটি অ্যান্ড ক্যাফেটিয়া:

ডরমিটরি, ক্যাফেটেরিয়া এবং ডাইনিং সুবিধাগুলি ইটিআইতে পাওয়া যায়। 7 ম তলায় 160 টি আসনের একটি ডাইনিং রুম রয়েছে। 8 তম তলা থেকে 7 ম তলায় 97 জন আসনে এবং ২5 জন মহিলা আসনের সহ 99 প্রশিক্ষণার্থীর চার ডরমিটরি মেঝে রয়েছে।

 

কনফারেন্স রুম:

200 আসন ক্ষমতার সাথে একটি সম্মেলন রুম আছে। এই কনফারেন্স রুম ইনডোর শারীরিক কার্যকলাপ পাওয়া যায়। প্রশিক্ষক এই রুমে যোগ প্রশিক্ষণ করতে পারেন

 

অনুষদ:

ইটিআইতে নির্বাচন কর্মকর্তাদের ক্ষমতায়নের জন্য প্রশিক্ষণ ও গবেষণায় জড়িত ফ্যাকাল্টি দলের একটি দল রয়েছে। ইনস্টিটিউটের অনুষদ ডাইরেক্টর জেনারেল, দুই পরিচালক, তিনজন উপ-পরিচালক, চার সহকারী পরিচালক, এক প্রোগ্রামার, একজন সহকারী প্রোগ্রামার এবং এক গ্রন্থাগারিক এবং 14 (চৌদ্দ) শ্রেণীর তৃতীয় ও 18 (আঠার) ক্লাস চতুর্থ স্টাফ রয়েছে।

 

প্রশিক্ষক / অতিথি স্পীকারর্স:

অধিকাংশ স্পিকারই নির্বাচন কমিশনের সচিবালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা। অন্যান্য প্রশিক্ষণ ইনস্টিটিউট এবং সরকারী সংস্থাগুলি থেকে অতিথি বক্তা রয়েছে। কখনও কখনও আমাদের সম্মানিত প্রধান নির্বাচন কমিশনার এবং অন্যান্য সম্মানজনক নির্বাচন কমিশনার অংশগ্রহণকারীদের সাথে তাদের জ্ঞান এবং অভিজ্ঞতা শেয়ার করেন।

ছবি


সংযুক্তি


সংযুক্তি (একাধিক)



Share with :

Facebook Twitter